গলায় কাঁটা বিঁধলে কী করবেন?

Published on December 10, 2018

গলায় কাঁটা বিঁধলে কী করবেন?

গলায় কাঁটা বিঁধলে কী করবেন?

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। বাঙালির কাছে মাছ অত্যন্ত পছন্দের খাবার। জমিয়ে খেতে বসেছেন, এমন সময় গলায় বিঁধলো কাঁটা! তাড়াহুড়া বা অসাবধানতা থেকে কাঁটাযুক্ত যেকোনো মাছের কাঁটা বিঁধতে পারে গলায়।

অনেকেই মাছের কাঁটা দূর করার সহজ উপায় হিসাবে এক দলা সাদা ভাতের মণ্ড খেয়ে থাকেন। নরম ছোট কাঁটা হলে এতে অনেক সময় নেমেও যায়। কিন্তু এছাড়াও বেশ কিছু ঘরোয়া উপায়ে দূর করা যায় মাছের কাঁটা। চলুন জেনে নেই-

[X]

*গলায় কাঁটা আটকালে হালকা গরম পানিতে একটু লেবু নিংড়ে সেই মিশ্রণ খান, লেবুর অ্যাসিডিক ক্ষমতা কাঁটাকে নরম করে দিতে সক্ষম। ফলে এই মিশ্রণ খেলে কাঁটা নরম হয়ে নামবে সহজে।

*গলায় কাঁটা বিঁধলে দেরি না করে অল্প অলিভ অয়েল খেয়ে নিন। অলিভ অয়েল অন্য তেলের তুলনায় বেশি পিচ্ছিল। তাই গলা থেকে পিছলে নেমে যাবে কাঁটা।

লবণও কাঁটা নরম করে, তবে শুধু লবণ না খেয়ে পানিতে মেশান লবণ। একটু গরম করে নিয়ে সেই পানিতে বেশ খানিকটা লবণ মিশিয়ে নিন। সেই লবণ-পানি খেলে সহজেই নেমে যাবে কাঁটা।

পানির সঙ্গে মিশিয়ে নিন ভিনিগার। ভিনিগার কাঁটাকে নরম করার ক্ষমতা রাখে। তাই এই মিশ্রণ খেলে কাঁটা সহজেই নেমে যায়।

 

রেসিপিটি ভাল লাগলে লাইক করুণ, বন্ধুদের সাথে শেয়ার করুণ, কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুণ। আমাদের পরবর্তী রেসিপি পেতে চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ!

ইউটিউবে মজার রেসিপির ভিডিও দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Enjoyed this video?
"No Thanks. Please Close This Box!"