যে পদ্ধতিতে রান্না করলে ভাত খেলেও বাড়বে না মেদ!

Published on October 2, 2018

যে পদ্ধতিতে রান্না করলে ভাত খেলেও বাড়বে না মেদ!

যে পদ্ধতিতে রান্না করলে ভাত খেলেও বাড়বে না মেদ!

ভাতের সঙ্গে বাঙালির দীর্ঘদিনের এমন এক সম্পর্ক রয়েছে যা চিকিৎসকের নিষেধ সত্ত্বেও ছিন্ন হয় না। মেদ যতই বাড়ুক, এক বেলা ভাত না খেলে সারা দিনটাই যেন পণ্ড মনে হয়।

তবে আর চিন্তা নেই। শ্রীলঙ্কার একদল গবেষক এমন এক রান্নার পদ্ধতি বের করেছেন যাতে ভাতের ক্যালোরি ৫০ শতাংশ কমিয়ে নেওয়া যায়। আসুন পদ্ধতি জেনে নেওয়া যাক।

গবেষকরা জানাচ্ছেন, সব স্টার্চ এক রকম নয়। সরল স্টার্চ হজম হতে সময় কম লাগে আর জটিল স্টার্চ হজম হতে বেশি সময় লাগে। শরীরে যদি বেশি পরিমাণ গ্লাইকোজেন জমা হয় তা হলে মেদ কমানোর জন্য বেশি এনার্জির প্রয়োজন হয়।

[X]

তাই চাল ফোটানোর আগে পানিতে নারকেল তেল দিলে স্টার্চ সহজে হজম করতে সাহায্য করে। প্রথমে পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে চাল দেওয়ার আগে পানির মধ্যে নারকেল তেল দিন। আধ কাপ চালের ভাত করতে হলে এক চা-চামচ নারকেল তেল মেশাবেন।

চালের পরিমাণ বাড়লে, সেই অনুপাতে নারকেল তেলের পরিমাণও বাড়িয়ে নেবেন। ভাত হয়ে গেলে তা ঠান্ডা করে খাওয়ার আগে অন্তত ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। খাওয়ার আগে পরিমাণ মতো গরম করে নিন। তাহলে ভাত খেলেও বাড়বে না মেদ।

 

রেসিপিটি ভাল লাগলে লাইক করুণ, বন্ধুদের সাথে শেয়ার করুণ, কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুণ। আমাদের পরবর্তী রেসিপি পেতে চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ!

ইউটিউবে মজার রেসিপির ভিডিও দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Enjoyed this video?
"No Thanks. Please Close This Box!"