নতুন স্বাদের চিতই পিঠা

Published on October 15, 2018

নতুন স্বাদের চিতই পিঠা

নতুন স্বাদের চিতই পিঠা

এই হিম শীতে হরেক পদের ভর্তা দিয়ে গরম গরম চিতই পিঠা চেখে দেখতে কার না ভালো লাগে। শিল-পাটায় চালের গুড়া করার ভয়ে অনেকেই চিতই পিঠা বাসায় বানিয়ে খেতে চান না। এর থেকে বরং বাজার থেকে কিনে খাওয়াই ভালো। অথচ একটু শ্রম দিয়ে ঘরে বসেই আপনি তৈরি করতে পারেন তুলতুলে নরম চিতই পিঠা। চলুন জেনে নিই ঘরে বসে চিতই পিঠা তৈরির সবচাইতে সহজ রেসিপিটি।উপকরণ :১ কাপ পোলাওয়ের চাল, আধা কাপ আতপ চাল, এক কাপ রান্না করা ভাত, লবণ (স্বাদ মত), তেল দুই টেবিল চামচ, এক চা চামচ বেকিং পাউডার, ভাতের মাড় এক কাপ, কুসুম গরম পানি পরিমাণ মত।প্রণালি :

[X]
  • চালগুলো পরিমাণ মত পানি দিয়ে সারারাত অথবা কমপক্ষে ৬ ঘণ্টা ভিজিয়ে রাখুন।
  • এরপর চাল গুলো ভালমতো ধুয়ে পানি ঝরিয়ে নিন।
  • এবার সবগুলো উপকরণ একসাথে ভালোভাবে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ভিজিয়ে রাখার কারণে খুব সহজেই এই চাল ব্লেন্ড হয়ে যাবে। কিন্তু খুব বেশি পানি দেবেন না। যেটুকু চাল ও ভাত, ঠিক সেটুকু পানি এবং মাড় দিয়ে শুরু করুন। তারপর আস্তে আস্তে পাতলা করবেন। একবারে বেশি পানি দিয়ে দিলে চাল মিহি করে ব্লেন্ড হবে না।একটু সময় নিয়ে ব্লেন্ড করুন।
  • মিশ্রণটি খুব ঘন বা পাতলা হবে না, মাঝামাঝি ঘনত্ব।
  • এবার লোহার পিঠা সাঁচ, পুরাতন কড়াই অথবা ননস্টিক ফ্রাইপ্যান চুলায় বসিয়ে প্রথমে মাঝারি হাই হিটে পাত্রটি গরম করে নিন। ভালো মতন গরম না করলে পিঠার নিচটা মচমচে হবে না।
  • ব্লেন্ড করা মিশ্রণটি পরিমাণ মত দিয়ে ভালো ঢাকনি দিয়ে ঢেকে দিতে হবে।
  • ৩০/৩৫ সেকেন্ড পর জ্বাল একটু কমিয়ে অপেক্ষা করুন সেদ্ধ হবার জন্য। পিঠা গায়ে ফুটি ফুটি দেখা গেলে বুঝবেন পিঠা তৈরি। পিঠাগুলো নামিয়ে নিন এবং পরবর্তী পিঠা দেবার সময় চুলার জ্বাল বাড়িয়ে দিন আবারও।

ব্যস, তৈরি হয়ে গেছে আপনার গরম গরম চিতই পিঠা! এবার খাওয়ার পালা।

 

রেসিপিটি ভাল লাগলে লাইক করুণ, বন্ধুদের সাথে শেয়ার করুণ, কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুণ। আমাদের পরবর্তী রেসিপি পেতে চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ!

ইউটিউবে মজার রেসিপির ভিডিও দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Enjoyed this video?
"No Thanks. Please Close This Box!"