আপেলের পায়েস তৈরির সহজ প্রক্রিয়া

Published on October 13, 2018

আপেলের পায়েস তৈরির সহজ প্রক্রিয়া

আপেলের পায়েস তৈরির সহজ প্রক্রিয়া

গাছ থেকে আপেল পড়া দেখে স্যার আইজ্যাক নিউটন আবিষ্কার করেন মাধ্যাকর্ষ সূত্র। আর আজকের দিনে আপেল দেখে রন্ধন শিল্পীদের মাথায় আসে নানা রকমের রেসিপির ভাবনা।আপেলকে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে সুস্বাদু খাবারে রূপান্তরিত করা তাদের কাছে আনন্দের ব্যাপার বটে। হয়তো ইতিপূর্বে পরিবারের গুণী কোনও সদস্যের হাতে রান্না আপেলের বিভিন্ন রেসিপির স্বাদ নিয়েছেন। কিন্তু ভেবেছেন কি আপেল দিয়ে সহজ একটা রেসিপি আপনি নিজেও করতে পারবেন। আপনার জন্য আছে ঝামেলাহীন সহজ রেসিপি আপেলের পায়েস।

[X]

আসুন জেনে নিই আপেলের পায়েস তৈরির সহজ প্রক্রিয়া-উপকরণ
আপেল- ৩টি, তরল দুধ- ১লিটার, চিনি- পরিমাণ মতো, পোলাওয়ের চাল- ২ টেবিল চামচ, এলাচ-৩টি, দারুচিনি-১টি, চেরিফল- ৭/৮টি, কাজু বাদাম-৭/৮টি, কিসমিস -২ কাপ, লবণ-পরিমাণ মতো।প্রস্তুত প্রণালি
আপেলের খোসা ছাড়িয়ে কুঁচি করে কেটে কেটে নিন। এবার একটি প্যান চুলায় বসিয়ে আপেল কুচি আর চিনি দিয়ে নাড়তে থাকুন। যতক্ষণ না আপেলের রস বের না হয়ে আসে নাড়তে থাকুন। ভালোভাবে রান্না করে রস বের করুন। তা না হলে দুধে মেশালে দুধ ছানা ছানা হয়ে যাবে। এবার অন্য হাঁড়িতে দুধ জ্বাল দিন। সঙ্গে এলাচ, দারুচিনি, কাজুবাদাম দিয়ে ঘন করুন। দুধ ঘন হলে পাত্রে চাল ঢেলে দিন।কিছুক্ষণ পর আপেল চিনির ঘন মিশ্রণটি দুধে ঢেলে দিন। পরিমাণ মতো লবণ মেশান। এবার ভালো করে নাড়তে থাকুন। ফুটতে দিন। আপনি কতটুকু ঘন করবেন তা জ্বালের উপর নির্ভর করবে। অর্থাৎ পায়েস বেশি ঘন করতে চাইলে বেশি করে জ্বাল দিন। তবে নাড়তে ভুলবেন না। রান্না শেষে আলাদা পাত্রে ঢেলে পায়েস ঠাণ্ডা করুন। পায়েসের উপরে কিসমিস ও চেরিফল ছড়িয়ে দিন। এখন আপনার হাতে রান্না সুস্বাদু আপেলের পায়েস প্রস্তুত।

ইউটিউবে মজার রেসিপির ভিডিও দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Enjoyed this video?
"No Thanks. Please Close This Box!"