হয়ে যাক বারবিকিউ পার্টি

Published on October 4, 2018

হয়ে যাক বারবিকিউ পার্টি

হয়ে যাক বারবিকিউ পার্টি

শীত মানেই উৎসবের মৌসুম। আর এ শীতে বারবিকিউ পার্টি হবে না তা কি করে হয়! হিম ঠাণ্ডায় বন্ধু-বান্ধব বা আত্মীয়স্বজন নিয়ে সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে বারবিকিউ পার্টির মজাই আলাদা। অনেকেই মনে করেন, বারবিকিউ করা অনেক ঝামেলার কাজ। কিন্তু রেসিপি জানা থাকলে বাড়ির ছাদে বা খোলা কোনো জায়গায় আগুন জালিয়ে আপনিও সহজে তৈরি করে ফেলতে পারেন চমৎকার সুস্বাদু বারবিকিউ। তাহলে জেনে নিন বারবিকিউর সহজ রেসিপি।উপকরণ: মুরগির বড় পিস ৪ টুকরো, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, কারী মসলা ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া সামান্য, গোলমরিচ গুঁড়া সামান্য, মধু ১ চা চামচ, দই ১ চা চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, সরিষা বাটা ১ চা চামচ, সয়া সস ২ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, কাঁচামরিচ পেস্ট ১ চা চামচ, লবণ পরিমাণ মতো।

[X]

এছাড়াও যা লাগবে -শিক, কয়লা ও চুলা। প্রথমেই চুলায় কয়লা বিছিয়ে অল্প পরিমাণ কেরোসিন তেল ছিটিয়ে আগুন জ্বালিয়ে নিতে হবে।প্রণালী: মুরগি ৪ টুকরা করে কেটে, ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর ছুরি বা কাটা চামচ দিয়ে মাংসের গা একটু চিরে নিন। এর ফলে মসলাগুলো ভালোভাবে মাংসের ভেতরে ঢুকবে। তারপর সব মসলা দিয়ে মাংস ম্যারিনেট করে রেখে দিতে হবে কমপক্ষে ৪-৫ ঘণ্টা। এবার শিকগুলো ধুয়ে তাতে তেল ব্রাশ করে মাংস গেঁথে নিয়ে চুলায় বসান। এরপর শিকগুলো বারবার ঘুরিয়ে দিতে হবে ও একটু পরপর তেল ব্রাশ করতে হবে। মুরগির টুকরোগুলো যখন একটু পোড়া হয়ে আসবে তখন শিকগুলো চুলা থেকে নামিয়ে মাংসগুলো একটি প্লেটে সাজিয়ে নিতে হবে। এরপর পরোটা বা নান দিয়ে গরম গরম পরিবেশন করতে পারেন।

 

রেসিপিটি ভাল লাগলে লাইক করুণ, বন্ধুদের সাথে শেয়ার করুণ, কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুণ। আমাদের পরবর্তী রেসিপি পেতে চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ!

ইউটিউবে মজার রেসিপির ভিডিও দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Enjoyed this video?
"No Thanks. Please Close This Box!"