বিফ দম বিরিয়ানি

Published on May 31, 2019

বিফ দম বিরিয়ানি

বিফ দম বিরিয়ানি

বিরিয়ানির নাম নিলেই যেন জিভে জল চলে আসে। অনেকেই মনে করেন, বিরিয়ানি তৈরি করা ঝামেলার। তাই বাড়িতে রান্না না করে রেস্তোরাঁয় খেতে যান। তবে বাসায় যদি সব উপকরণ থাকে, আর রান্নার কৌশল জানা থাকে; তাহলে বাইরের খাবারের স্বাদ ঘরেই পাওয়া সম্ভব।

এনটিভির ‘টেল প্লাস্টিকস রান্নাঘর’ অনুষ্ঠানে সুস্বাদু বিফ দম বিরিয়ানি তৈরির রেসিপিটি দিয়েছেন বিশিষ্ট রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রিতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান।

যা যা লাগছে

গরুর মাংস সেদ্ধ–আধা কেজি

টক দই–আধা কাপ

গরম মশলার গুঁড়া–আধা চা চামচ

মরিচ গুঁড়া–আধা চা চামচ

হলুদ গুঁড়া–সামান্য

আদা বাটা–এক টেবিল চামচ

রসুন বাটা–আধা চা চামচ

তেল–পরিমাণমতো

[X]

গোলাপ জল–সামান্য

পেঁয়াজ কুচি–আধা কাপ

লবণ–স্বাদমতো

আলু বোখারা–পাঁচ-ছয়টি

আস্ত গরম মশলা–পরিমাণমতো

পানি–পরিমাণমতো

পোলাও চাল–আধা কেজি

ঘি–এক চা চামচ

পেঁয়াজ বেরেস্তা–পরিমাণমতো

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি সসপ্যানে সেদ্ধ করা গরুর মাংসের সঙ্গে টক দই, গরম মশলার গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, গোলাপ জল, তেল, পেঁয়াজ কুচি, লবণ, আলু বোখারা, আস্ত গরম মশলা (তেজপাতা, দারুচিনি, এলাচ ও লবঙ্গ), শাহি জিরা, সামান্য পানিসহ সব উপকরণ মিশিয়ে নিন। এবার পোলাও চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। মাখানো মশলার মধ্যে পোলাও চাল ঢেলে ভালো করে মিশিয়ে চুলোয় দিন।

যেহেতু দম বিরিয়ানি তৈরি হবে, তাই চুলার আঁচ কম রেখে রান্না করতে হবে। তবে প্রথম ১০ মিনিট চুলার আঁচ বেশি রাখুন। ১০ মিনিট পরে ঢাকনা তুলে ঘি ও বেরেস্তা দিন এবং চুলার আঁচ কমিয়ে দিন। ১০ থেকে ১৫ মিনিট মৃদু আঁচে রেখে ঢাকনা তুলে নেড়ে দিন। সবশেষে চুলা থেকে নামিয়ে একটি পাত্রে ঢেলে রাখুন। এবার গরম-গরম পরিবেশন করুন সুস্বাদু বিফ দম বিরিয়ানি।

ইউটিউবে মজার রেসিপির ভিডিও দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Enjoyed this video?
"No Thanks. Please Close This Box!"