যেভাবে তৈরি করবেন কমলাভোগ

Published on October 2, 2018

যেভাবে তৈরি করবেন কমলাভোগ

যেভাবে তৈরি করবেন কমলাভোগ

প্রত্যেক সময় একই টেস্ট ভালোলাগে? সব খাবারে একঘেয়েমি লেগে উঠলে স্বাদ পরিবর্তন করুন। নতুন কিছু অবশ্যই ভালো লাগবে। মিষ্টিতো অনেক প্রিয় একটি খাবার সকলের। এই মিষ্টি নিয়ে আলাদা স্বাদের কথা ভেবেছেন কি কখনও?

কমলার স্বাদে মিষ্টি। ভাবুনতো কেমন লাগবে? হ্যাঁ কমলার স্বাদে মিষ্টির নামই হলো কমলাভোগ। কমলাভোগ বাসায় বসে তৈরি করতে পারবেন সহজেই।

কমলাভোগ তৈরিতে যে উপকরণ লাগবে তা হলো ননিযুক্ত তরল দুধ ১ লিটার। টক দই ৩/৪ কাপ। কমলা খাবার রং সামান্য। অরেঞ্জ জেস্ট বা সালাদ কাটারে গ্রেইট করা কমলার খোসা কুচি সামান্য। ভালো করে ছেঁকে নেওয়া কমলার রস ১ কাপ। সিরার জন্য– চিনি দেড় কাপ। পানি ৫ কাপ।

এবার জেনে নিন কিভাবে তৈরি করবেন কমলাভোগ: প্রথমে দুধ জ্বাল দেওয়ার সময় বার বার নেড়ে দেবেন যেন উপরে সর বসে না যায়। দুধ ফুটে উঠলে চুলা বন্ধ করে টক দই দিয়ে ভালো মতো মিশিয়ে আবার চুলা ধরিয়ে কম আঁচে চামচ দিয়ে হালকা ভাবে নাড়তে থাকবেন। আস্তে আস্তে দুধ ছানা হতে শুরু করেছে। দুধ ও ছানার পানি যখন আলাদা হয়ে আসবে তখন ১ গ্লাস ঠাণ্ডা বরফ পানি ঢেলে চুলা বন্ধ করে দিন।

[X]

সুতির কাপড়ের ওপর ছানা দিয়ে আবার পানি দিয়ে আলতো হাতে ধুয়ে নিন। এরপর ছানা হাতে জোরে চেপে পানি বের করার দরকার নেই বরং ছানার কাপড়টা মুড়িয়ে ঝুলিয়ে রেখে দিন কোনো এক পাশে। তাতেই ছানার বাকি পানি বের হয়ে যাবে। যখন পানি পড়া বন্ধ হয়ে যাবে তখন ছানা পাত্রে নিয়ে আলতো হাতে মথে নিন। তবে খেয়াল রাখবেন খুব জোরে জোরে মথা যাবে না। শুধু দানাগুলো ভেঙে ছানাটা মিশে গেলেই হবে।

এবার কমলার খোসা ও খাবার রং মিশিয়ে বল বানিয়ে রেখে দিন। অন্যদিকে চুলায় চিনির সিরা বলক উঠলেই সব কমলাভোগ দিয়ে বেশি আঁচে ঢাকনা দিয়ে রাখুন।

ঢাকনায় কোনো ছিদ্র থাকলে সেটা বন্ধ করে দিন। তিন-চার মিনিট পর ঢাকনা খুলে একবার চামচ দিয়ে হালকা করে নেড়ে দিন। এভাবে তিন-চার মিনিট পরপর ঢাকনা খুলে দেবেন যেন মিষ্টিগুলো চারপাশ সমান ভাবে ফুলতে পারে। আর ১ কাপ কমলার রস থেকে অর্ধেক অর্ধেক করে ঢেলে দেবেন। ১৫ থেকে ২০ মিনিট লাগতে পারে।

চুলা বন্ধ করে মিষ্টিগুলো সিরার মধ্যে রেখে দিন পাঁচ থেকে ছয় ঘণ্টার মতো। তারপর ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

কমলাভোগ হয়েছে কিনা বোঝার উপায় হচ্ছে- একটা বাটিতে পানি নিয়ে এর মধ্যে একটা মিষ্টি দিয়ে দিন। যদি পানির ভিতর ডুবে থাকে তাহলে মিষ্টি তৈরি।

 

রেসিপিটি ভাল লাগলে লাইক করুণ, বন্ধুদের সাথে শেয়ার করুণ, কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুণ। আমাদের পরবর্তী রেসিপি পেতে চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ!

ইউটিউবে মজার রেসিপির ভিডিও দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Enjoyed this video?
"No Thanks. Please Close This Box!"