কালোজাম তৈরীর রেসিপি

Published on October 2, 2018

কালোজাম তৈরীর রেসিপি

কালোজাম তৈরীর রেসিপি

বাইরে কালো আর ভিতরে লাল  এক নামেই সবাই চিনে নাম তার কালোজাম।   এবার একটু ভিন্ন স্বাদে রেসিপি টা বলবো, গুঁড়ো দুধ দিয়ে কালোজাম  তৈরী করব আজ। স্বাদে অতুলনীয় দেখতেও সুন্দর।  ঝটপট এই মিষ্টি তৈরী করে পরিবার ও মেহমানদের মনটা জয় করে নিন।  চলুন জেনে নেই কি কি উপকরন লাগবে কালোজাম বানাতে।

প্রনালী:

এই সিরা  বানাতে  প্রথমে একটি হাঁড়ি বা প্যান বসাতে হবে, এরপর প্যানে ৩ কাপ পানি, ১ ১/২ কাপ (দেড় কাপ) চিনি, ও ২টা এলাচ  দিয়ে দিতে হবে। চিনির সিরাটা বেশি ঘন করার দরকার নেই দুটো বলক আসলেই নামিয়ে ফেলতে হবে।

এবার মিষ্টি বানানোর পালা, আসুন দেখে নেই মিষ্টি বানাতে কি কি লাগবে

যা যা লাগবে:

১ কাপ (ম্যাজারমেন্ট কাপের )  গুঁড়ো দুধ।

১ ১/৩  কাপ (ম্যাজারমেন্ট কাপের )  ময়দা।

১ টেঃ চাঃ ঘি বা বাটার।

৩ চিমটি বেকিং সোডা  অবশ্যই বেকিং পাউডার নয়।

২ ১/২ টেঃ চাঃ টক দই।

১ টেঃ চাঃ লিকুইড দুধ।

আর লাগবে সামান্য ফুড কালার।

ভাজার জন্য তেল।

প্রনালী:

[X]

প্রথমে একটি পাত্র নিব, এরপর ঐ পাত্রে ১কাপ  গুঁড়ো দুধ, ১ ১/৩  কাপ ময়দা। ৩ চিমটি বেকিং সোডা  দিয়ে  ভালো করে মিশাবো, এর পরে ১ টেঃ চাঃ ঘি বা বাটার দিব আমি ঘি দিলাম আপনি চাইলে বাটার ব্যাবহার করতে পারেন। এরপর মিশাতে হবে টক দই, ভয় নেই  এই টক দই মিশালেও স্বাদের ব্যাপারে কোন বিঘ্ন ঘটবে না বা টক হবে না।  আমি একটু ফুড কালার দিয়ে দিলাম আমি লিকুইড   কালার ব্যাবহার করেছি তাই ভালকরে মিশাতে হবে, এই ফুড কালারের জন্যই  কালোজামের ভিতরে লাল আর বাইরে কাল হয়।  এর পর দিব আমি ১ টেঃ চাঃ লিকুইড দুধ  তবে একটু একটু করে দিব আমাদের জাস্ট একটা আঠালো  ডো বানাতে হবে। তবে রুটির মতন জোড়ে জোড়ে মাখানোর দরকার নেই আস্তে আস্তে করে করলেই হবে।  ডো টা ভাল করে মাখানো হলে আঠালো হলে সেটা কিছুক্ষণ ঢেকে রাখতে হবে ১ মিনিট ঢেকে রাখব তাতে আঠালো ভাব টা কমে যাবে যেহেতু ময়দা আছে তাই  আঠালো ভাবতা অনেক তাই কমে যাবে। এর পর হাতে একটু ঘি মেখে নিতে হবে আর মিষ্টি গুলিকে শেপ করতে হবে বা বানাতে হবে আপনি চাইলে আপনার মত করে শেপ করে নিতে পারেন।  আমি দোকানের মত করে শেপ করলাম।

এবার ভাজার পালা  একটি কড়াই চুলায় বসাতে হবে, এর পোর তেলটা গরম হলে  একটা একটা করে মিষ্টি দিতে হবে। একটু পরে মিষ্টি গুলি একা একাই ঘুরতে শুরু করবে,  এর পরে একটি চামচের সাহায্যে নেড়ে দিতে হবে   মিষ্টিগুলি লাল হয়ে উঠলে চুলার আঁচ টা কমিয়ে দিতে হবে   এর পর একটু কাল হলেই নামাতে হবে  বেশি কাল না করাই ভাল সিরাতে ভিজালে  পরে ঠান্ডা হলে  এম্নিতেই কালো হয়ে যায় । উপরে একটু কাল হয়ে গেলে তেল থেকে উঠিয়ে ফেলুন এর পর  চিনির সিরাতে দিতে হবে  তবে সাথে সাথেই না দেওা ভালো  ১ মিনিত রেখে এরপর দিতে ভাল হয়।   তবে সিরা অবশ্যই গরম বা ফুটন্ত হতে হবে,  এরপর সিরাতে পুর আধা ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। আধা ঘন্টা পর দেখবেন মিষ্টি গুলি ফুলে রসে টসটসে হবে   এখন পরিবেশন করুন  উপরে একটু মাওয়া বা গুঁড়োদুধ ছিটিয়ে দিন। ব্যাস হয়ে গেল অতুলনীয় স্বাদের দোকানের মত কালোজাম।

 

রেসিপিটি ভাল লাগলে লাইক করুণ, বন্ধুদের সাথে শেয়ার করুণ, কোন প্রশ্ন থাকলে কমেন্ট করুণ। আমাদের পরবর্তী রেসিপি পেতে চ্যানেলটি সাবস্ক্রাইব করুণ!

ইউটিউবে মজার রেসিপির ভিডিও দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Enjoyed this video?
"No Thanks. Please Close This Box!"